এডমিশনের জন্য কিভাবে আগাবে

মানিব্যাগে টাকা আছে ২০০, ড্রয়ারে ১০০, বিছনার নিছে আছে ২০০।এই গুলো একত্রিত করতে হলে নিজে গিয়ে সব গুলো সংগ্রহ করতে হবে আস্তে আস্তে। এক মিনিটেই চাইলে সব একসাথে করা সম্ভব না।সময়ের দরকার আছে।তাড়াতাড়ি করতে গেলে বিছনার নিচের টাকা নিতে ভুলে যাবা।সময় নিয়ে কাজ করতে হবে।এডমিশন টেস্টেও পড়ালেখা একই রকম । ৩ , ৪ বিষয়ের পড়া এক সাথে সম্পুর্ন করা সম্ভব না।আস্তে আস্তে সব সম্পুর্ন করতে হবে।আর তাড়াহুড়ো করা যাবে না।তাহলে বিছনার নিচের টাকার মত কিছু পড়া বাদ পড়ে যাবে।
,
৫০০ টাকা নিয়ে বাজারে গেছো । মাছ কিনবা। ইলিশ মাছ ৮০০ টাকা।কিনা সম্ভব না। তাই বাজারে ডুকেই ইলিশ মাছ কেনার চিন্তা বাদ দিয়ে দিতে হবে।যাদের জিপিএ কম আসবে তারা প্রথমেই যে ভার্সিটি গুলোয় পরীক্ষা দিতে পারবা না সে গুলোর চিন্তা মাথা থেকে বাদ দিয়ে দিতে হবে।
,
এখন অন্য মাছের দিকে নজর দিতে হবে।দেখতে হবে কোন মাছগুলো তোমার কেনার জন্য উপযোগী।তাই প্রথমেই সিদ্ধান্ত নিতে হবে কোন কোন ভার্সিটি গুলাতে পরীক্ষা দিবা।সব ভার্সিটির প্রশ্নের ধরন এক নয়।তাই সব কিছু নিজের আয়ত্তের মধ্যে চাইলেও আনা সম্ভব না ( কিছু ছাত্রছাত্রী এক্সেপশনাল)।তাই বাছাই করে নিতে হবে কোথায় কোথায় পরীক্ষা দিবা।
,
বাজারে হেটে হেটে দেখতে হবে কোন মাছের দাম কেমন? তেমন করে সব ভার্সিটির প্রশ্নের প্যার্টান কেমন  দেখতে হবে এক এক করে।
,
এরপর মাছের দাম জানতে চাইতে হবে,একটা একটা করে।মানে হচ্ছে বাছাই করা ভার্সিটি  গুলোই পরীক্ষা দিতে হবে।
,
এরপর দর কষাকষি করতে হবে।দাম পছন্দ হলে মাছ পছন্দ হবে না।মাছ পছন্দ হলে দাম পছন্দ হবে না।এই ভাবে চলতে থাকবে।মানে হচ্ছে ভার্সিটী সব গুলাতে ভর্তি পরীক্ষা দিতে হবে। কিছু জায়গায় সিরিয়াল মেরিটে আসবে আর কিছু জায়গায় ওয়েটিং এ আসবে।
,
 তারপর পছন্দ মত মাছ কিনে বাড়ী যেতে হবে।মানে পছন্দ মত ভার্সিটিতে , বিষয়ে  ভর্তি হতে হবে।
,
 বাড়ি নিয়ে নিজের মন মত করে মসলা দিয়ে রান্না করে খেতে হবে।যাতে তরকারী জিব্বার স্বাদ নষ্ট না করে সে দিকে খেয়াল রাখতে হবে।তেমন করে ভার্সিটীতে ভর্তি হয়ে নিজের ক্যারিয়ার নিজের স্বপ্নের মত করে গড়ে তুলতে হবে।তবে খেয়াল রাখতে হবে যাতে মাছের তরকারীর মত ক্যারিয়ার নষ্ট না হয়ে যায়।যেটার জন্য অফসোসিত হওয়া লাগে পরের পুরো জীবন।

সবার জন্য শুভ কামনা রইলো।সব কিছু ধারাবাহিক করতে হবে সব সময়।
Mohd Jamal
University of Chittagong 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

MIST Public or Private

নেগেটিভ মার্কিং নেই যে সকল ভার্সিটিতেঃ

বিভিন্ন পাবলিক ভার্সিটির ভর্তি পরীক্ষায় জিপিএ এর উপর মার্ক ও গণনা